সৌদি আরবে কারফিউ সময় পরিবর্তন ও রিয়াদ, মক্কা ও মদিনা লকডাউন ঘোষণা

0
14

সৌদি আরব প্রতিনিধি ঃ করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সৌদি আরবজুড়ে কারফিউ জারি করেছেন দেশটির বাদশা সালমান বিন আব্দুল আজিজ বিন আল সউদ । গত সোমবার (২৩ মার্চ) সন্ধ্যা থেকে এ সিদ্ধান্ত কার্যকর চলছে ২১ দিনের জন্য ।

আজ বুধবার আবার নতুন করে এই কারফিউর সময় পরিবর্তন করে বিকাল ৩টা থেকে সকাল ৬টা পর্যন্ত কার্যকর করার নির্দেশ দিয়েছেন। এটি সৌদি আরবের রাজধানী রিয়াদ, মক্কা ও মদিনা সহ সৌদি আরবে ২৩টি প্রদেশের জন্য কার্যকর হবে বলে জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রনালয় একই সাথে রিয়াদ, মক্কা ও মদিনা সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে সৌদি সরকার।

কারফিউ রিয়াদ, মক্কা ও মদিনায় প্রতিদিন বিকাল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ।

কারফিউ অমান্যকারীদের ১০ হাজার রিয়াল (২ লাখ ২৬ হাজার টাকা) জরিমানা করারও ঘোষণা দেন বাদশাহ।

সৌদি আরব সরকারের বরাত দিয়ে এসপিএ আরও জানিয়েছে, নিরাপত্তা সংশ্লিষ্ট, সামরিক, মিডিয়া এবং স্বাস্থ্য ও পরিসেবাখাতে নিয়োজিত কর্মচারীরা কারফিউর আওতামুক্ত থাকবে। এ ছাড়া সরকারি আদেশে অতি জরুরি কাজ ছাড়া নাগরিকদের ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। আদেশ অমান্যকারীদের ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

সরকারি এ আদেশ শুধুমাত্র দেশি নাগরিকদের জন্যই নয়। কারফিউ চলাকালীন কোনো প্রবাসী এ আইন ভঙ্গ করলে তাকেও ১০ হাজার রিয়াল জরিমানা করার কথা বলেছে সরকার।

সৌদি আরবে প্রায় ২০ লাখ বাংলাদেশি অভিবাসী বসবাস করছেন। নভেল করোনাভাইরাসের এই দিনগুলোতে আদেশে মেনে দেশটির সরকারকে সহায়তা করতে অনুরোধ করেছেন রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট জেনারেল জেদ্দা।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি আজকে নতুন করে ১৩৩ করোনায় আক্রান্ত সৌদি আরবে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯০০জন। ২ ৮জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি মারা গেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here