পদ্মা সেতু শুধুই আর স্বপ্ন নয়

0
55

আগামীকাল মঙ্গলবার বসানো হবে পদ্মা সেতুর ২৬তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হবে ৩ হাজার ৯০০ মিটার। ৩-এফ নামের স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারের উপর বসানো হবে। ২৫তম স্প্যান বসানোর ১৮ দিনের মাথায় ২৬তম স্প্যানটি বসানো হচ্ছে।

পদ্মা সেতুর উপসহকারী প্রকৌশলী হুমায়ূন কবির জানান, সোমবার সকাল ১০টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৬তম স্প্যানটিকে মঙ্গলবার বসানোর জন্য ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারের কাছে রাখার কথা।

পদ্মানদীতে চর পড়ে যাওয়ায় একদিন আগেই রওনা দিয়ে জাজিরা প্রান্তে ২৮-২৯ নম্বর পিলারের কাছে স্পেনটি নিয়ে আসা হয়েছে। মঙ্গলবার স্প্যানটিকে পিলারে উপরে স্থাপনের কার্যক্রম শুরু করা হবে। এর আগে গত মাসের ২১ তারিখে ২৯/৩০ নম্বর পিলারের উপর বসানো হয়েছিল ২৫ নম্বর স্পেনটি। এই ধারাবাহিকতা অব্যাহত রেখে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের  জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৯টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্যালাবের মধ্যে ৬৯০টি রেল স্যালাব বসানো হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৪টি স্প্যান। এর মধ্যে ২৫টি স্প্যান বসে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here