কাঁচা বাজার গুলো স্বাভাবিক সময়ের মতোই জমজমাট

0
89

মহামারী করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পেতে দেশজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে সরকারের নানা প্রচারণা সত্ত্বেও কোনও কাজ হচ্ছে না, মানছেন না সাধারণ মানুষ। নিত্যপণ্য কেনার জন্য কাঁচাবাজার খোলা রাখা হলেও সেখানে সামাজিক দূরত্ব একদমই মানা হচ্ছে না। বাজারগুলো স্বাভাবিক সময়ের মতোই জমজমাট। এতে ভাইরাসের সংক্রমণ আরো ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হচ্ছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর জোয়ারসাহারা বাজারের গিয়ে দেখা যায়, মাছের বাজারে সামাজিক দূরত্ব তো দূরের কথা বরং ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে জমজমাট চারপাশ। মাছ বাজারের পাশেই সবজি বাজার। সেখানেও মানুষ জটলা বেঁধে সবজি কিনছেন। বাজারের প্রতিটি মুদি দোকান ঘিরেও মানুষের ভিড়। কোথাও কম, কোথাও বেশি ক্রেতা। বাজারে স্বাভাবিক জীবনযাপনের মতো মানুষের চলাফেরা ও ভিড় করে কেনা-বেচা করছেন। সামাজিক দূরত্বও কেউ মেনে চলছেন না। করোনাভাইরাস বিস্তার রোধে সরকারি সিদ্ধান্তে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা। কিন্তু এই বাজারে তার কোনো বালাই নেই। একে অপরের সঙ্গে শরীর ঘেঁষে দাঁড়িয়ে কেনাকাটা করছিলেন ক্রেতারা। তবে ক্রেতাদের অধিকাংশ মাস্ক ব্যবহার করছেন এবং কোনো কোনো ক্রেতাকে অবশ্য নির্দিষ্ট দূরত্ব মেনে কেনাকাটা করতে দেখা যায়।

সরকারের বিভিন্ন প্রচারণার পাশাপাশি প্রতিদিন পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী ও প্রশাসনের পক্ষ থেকে ভিড় এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষকে ঘরে থাকার নির্দেশনা দেওয়া হলেও কেউ তা মানছেন না।

মাস্ক না পড়ে বাজার করতে আসা মালেক মিয়ার কাছে জানতে চাইলে বলেন, মাস্ক পড়লে দম বন্ধ হয়ে আসে তাই পরি না, কয়েক দিন পড়েছি, এখন পরি না। অল্প সময়ের জন্য বাজারে আসছি মাছ আর কিছু তরকারি নিয়েই বাসায় চলে যাবো। দরকার ছাড়া বাসা থেকে বের হয় না।

একই অবস্থা দেখা যায় গাজীপুরের টংগী বাজার,বৌ বাজার,চেরাগ আলী মার্কেট এলাকাতেও।স্থানীয় জনপ্রতিনীধি বলেন আমরা কোনোভাবেই বাজারে মানুষের ভিড় কমাতে পারছি না। বাজার কমিটিকেও বারবার বলার পরেও কোনো পরিবর্তন নেই। সামাজিক দূরত্ব নিশ্চত করতে বাজারে তিন ফুট দূরত্বে গোল চিহ্নও দেওয়া হয়েছে। এটাও না মেনে দোকানে দোকানে ভিড় করছেন।

উল্লেখ যে ঢাকা নারায়ণগঞ্জ গাজীপুরের পর করোনা ভাইরাসে ঝুঁকি পূর্ণ এখন কিশোরগঞ্জও।
এ জেলা গুলো লগ-ডাউন ঘোষণা করা থাকলেও কেউ মানছে না নিয়ম নীতি যা সামনে আরো ভয়াবহ রুপ নিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here